ব্রহ্মা জানেন গোপন কম্মটির ট্রেলারে কি গোপন কম্মো প্রকাশ পেলো?

Brahma Janen Gopon Kommoti.

অরিত্র মুখার্জী এর পরিচালনায়, নারী দিবস এর শুভ সূচনায়, উইন্ডোস প্রোডাকশন আনছে একটি নতুন ছবি যার নাম ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি ‘। ট্রেলার লঞ্চ এর দিন পনের এর মধ্যেই যা রেসপন্স, তাতে এইটুকু বোঝা যাচ্ছে, নিউ জেনারেশন এর মধ্যে একটা বিশাল প্রভাব পড়েছে।

তার কারণ অবশ্যই কিছু চিরাচরিত ট্যাবু কে ভেঙে নতুন কিছু প্রতিস্থাপন এর চেষ্টা করা।

Brahma Janen Gopon Kommoti.
Via Brahma Janen Gopon Kommoti.

কাহিনী ও ছবি মুক্তির তারিখ

ঋতাভরী চক্রবর্তী রয়েছেন ছবির মুখ্য ভূমিকায়, তাছাড়াও আছেন সোহম মজুমদার , সোমা ব্যানার্জী , মানসী সিনহা , অম্বরিশ ভট্টাচার্য, শুভাশীষ মুখার্জী-র মত দ্বিগজ ব্যাক্তিত্বরা এবং আরো অনেকে।

ছবির গল্প শবরী(ঋতাভরী চক্রবর্তী ) কে নিয়ে, যিনি একজন অধ্যাপিকা এবং মঞ্চ অভিনেত্রী। তার বিয়ে হয় একটি গোঁড়া ধর্মীয় পরিবারে।

মহিলা হয়েও পৌরোহিত্য করার মতো লড়াই এর কাহিনী এই ছবির প্রধান আকর্ষণ। এই ছবির ট্রেলার সমাজের ভ্রুকুটি কে তুচ্ছ করে শবরীর জিতে যাওয়ার পাশাপাশি পিরিয়ডস এর কুসংস্কারতা, বিবাহের এর পূর্বে কন্যাদান এই ধারণা গুলি কেও কিছুটা নাড়িয়ে যাবে, তার কিছুটা আন্দাজ দেয়।

বিবাহের পরে সে বুঝতে পারে তার চরিত্রের কিছু দিক তার পরিবার থেকে লুকাতে হবে। কিন্তু সেই গোপনীয়তা আস্তে আস্তে পরিবারের সামনে প্রকাশ পায়। আর তারপর, ঠিক কি হয় , সেই কাহিনী জানার জন্য আমাদের ৬ই মার্চ অবদি অপেক্ষা করতে হবে।

ছবিতে শবরীর স্বামীর ভূমিকায় অভিনয় করছেন সোহম মজুমদার এবং শাশুড়ির চরিত্রে আছেন সোমা ব্যানার্জী।

শুভাশীষ মুখার্জী কে একটি বিশেষ চরিত্রে দেখা যায়। তিনি পুরোহিত তথা সমাজ এর চিরাচরিত প্রথার সমর্থনে।

Brahma Janen Gopon Kommoti.
via – Brahma Janen Gopon Kommoti.

নির্দেশনা, পরিচালনা ও অন্যান্য ভূমিকায়

ছবিতে অনিন্দ্য চ্যাটার্জী আছেন সংগীত পরিচালক এর ভূমিকায়। কাহিনী এবং চিত্রনাট্য সামলেছেন জিনিয়া সেন।

উপস্থাপনায় আছেন নন্দিতা রায় এবং শিবপ্রসাদ মুখার্জী যারা ‘বেলাশেষে’, ‘প্রাক্তন’, ‘হামি’, ‘গোত্র’ এর মতো সিনেমা ইতিমধ্যেই আমাদের উপহার দিয়েছেন। তা ছাড়াও উপস্থাপনায় সহযোগীতা করেছেন সেনকো গোল্ড এন্ড ডায়মন্ডস, সংলাপ এর গুরুদায়িত্বে আছেন সাম্রাজ্নী বন্দোপাধ্যায়।

পরিচালক অরিত্র মুখোপাধ্যায়কে আমরা এর আগে সহযোগী পরিচালক হিসাবেই পেয়েছি। কণ্ঠ, গোত্র তে তার অসামান্য প্রতিভার প্রকাশ, তবে বলা যায় ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ মুখ্য পরিচালক হিসাবে তার প্রথম কাজ।

ইচ্ছে(২০১১) তে তাকে অভিনেতা হিসাবেও দেখা গিয়েছিলো। ঋতাভরী কে আমরা বিভিন্ন চরিত্রে দেখেছি। টিভি এবং চলচ্চিত্র তেও সাহসী চরিত্রে তিনি সাবলীল।

এই ছবির আরেকটি আকর্ষণীয় বৈশিষ্ট্য হলো মহিলা পুরোহিত হবার মতো গুরুগম্ভীর আলোচনার পাশাপাশি এটি একটি হাস্য রসাত্নক ছবি। সোমলতার গলায় ‘তুই চল‘ দর্শক এর মনে যেন শিহরণ জাগায়। তাছাড়া ‘কোন গোপনে ‘ গানটিও এখনো পর্যন্ত প্রায় লক্ষাধিক মানুষ শুনেছেন ও পছন্দ করেছেন।

প্রধান চরিত্র বা মহিলা পুরোহিত নিয়ে ছবি তৈরি করার ভাবনা টি আসে প্রথম মহিলা পুরোহিত নন্দিনী ভৌমিক এর হাত ধরে। তিনিও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা।

তিনি প্রকৃত জীবনে এই অসম্ভব কে সম্ভব করে তুলেছেন। তার জীবনযুদ্ধের কাহিনী এই গল্পের অনুপ্রেরণা। বর্তমানে তিনি তাঁর সৃষ্ট নতুন অথচ রুচিপূর্ণ পদ্ধতিতে প্রচুর বিবাহ সম্পন্ন করছেন আর তাতে মানুষ অভিভূত হচ্ছেন।

Brahma Janen Gopon Kommoti
VIA Brahma Janen Gopon Kommoti

দর্শকদের উচ্ছাস

ছবির ট্রেলার টি ইতিমধ্যে বেশ সারা ফেলে দিয়েছে , সমস্ত সোশ্যাল মিডিয়া ও পাড়ার মোড়ে মোড়ে বিশেষ চর্চিত বিষয় এই সিনেমা। সময় পরিবর্তনশীল। সময় এর সাথে সাথে মানসিকতাও পরিবর্তন করা প্রয়োজন। ট্রেলার প্রকাশের সাথে সাথে নবীন থেকে প্রবীণ, তরুণ থেকে বৃদ্ধ সকল বয়সী সিনেমা প্রেমী মানুষের আগ্রহ বাড়ছে।

পৌরিহিত্যে মেয়েদের সাধারণত অধিকার দেয়া হয় না কিন্তু মজার ব্যাপার হল এই বিবাহের স্তোত্র গুলি একজন মহিয়সী নারীরই সৃষ্টি।

দেখা যাক, এই নতুন সৃষ্টির সুচনাকারী সিনেমা ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি ‘ বাস্তব জীবনে কতটা প্রভাব বিস্তার করতে পারে।

দর্শকদের উচ্ছাস থেকে বোঝা যাচ্ছে বড় পর্দায় এটি বেশ সাফল্য পাবে।

ছবিতে অভিনীত সকল অভিনেতা, অভিনেত্রীদের শুভেচ্ছা। দেখা হচ্ছে আগামী ৬ই মার্চ ২০২০।

ByDCW Staff